লাল সবুজ – বাংলাদেশ – আর কিছু ভাবনা


বছর ঘুরে আবারো এলো বিজয়ের সেই দিনটি,


হ্যাঁ, ভালো লাগে,
ভালো লাগে যখন দেখি চারিদিক সেজে উঠেছে লাল সবুজে,
মুক্তির দিনের গান গুলো আবার সবার মুখে মুখে,
বাঁধ ভাঙ্গা উচ্ছ্বাসে ভাসছে তারুন্য – সাথে পুরো জাতি.....


এরই মাঝে হঠাৎ মনের ভিতর কিছু অদ্ভুত ভাবনা ঘুরপাক খায়,
মনে হয় ৭১ এর তারুন্যের কথা - ৭১ এর তরুনদের কথা, যারা তাদের তারুন্য শক্তি দিয়ে ছিনিয়ে এনেছে বিজয়,
বিনিময়ে রক্ত দিতে যাদের ছিলোনা কোনো কার্পন্য......


এই পর্যন্ত ভাবনাটা ভালোই লাগে...... সত্যই আমার পূর্ববর্তী প্রজন্ম ছিল সাহসী, তাদের দেশ প্রেমে ছিলনা বিন্দু মাত্র ত্রুটি!!


এর পর ভাবনাটা দিক বদলায় -
৭১ এর তারুন্যে আমি যদি সামিল হতে পারতাম – কি হতো -
হয়তো যুদ্ধের প্রাককালেই মারা যেতাম,
নাহলে যুদ্ধে মারা যেতাম – নিজের রক্ত দিয়ে আঁকতাম বাংলাদেশের পতাকা,
তাও হলো না, তবে বীরের বেশে নিজের মা-কে একটা ছোট্ট লাল সবুজ কাপড় তুলে দিয়ে বলতাম – নাও তোমার উপহার!!!!!


ভাবনাটা তখন শুধু ভালো না চমৎকার লাগতে থাকে!!!!


ভাবনা আবার মোড় নেয় -
না, আর নয় কল্পনা, ফিরে আসি বাস্তব ভাবনায়,
চোখের সামনে ভেসে ওঠে সেই রিকশাওয়ালার ছবি, তাঁর অশ্রু ভরা চোখ, তাঁর অবাক করা কথা -
যিনি কোন এক বিজয়ের দিনে আমায় বলেছিলেন তাঁর পরিচয় – সাথে ধিক্কার জানিয়েছিলেন আমায় -
সেই লোকটির কথা -


বিজয়ের দিনে তার হাতে নিউজপ্রিন্টের একটা লাল সবুজ পতাকা তুলে দিতেই বলেছিলেন – তোমরা নতুন প্রজন্ম জানোনা কতটা আমরা ভালোবেসেছি এই পতাকাকে, যার ফসল আজকের দেশ – আজকের স্বাধীনতা - আজকের পরিচয়, নইলে আজ আমি সাধারন মুক্তিযোদ্ধা নিজের পরিচয় লুকিয়ে রিকশা চালাই আর দেশের শত্রুদের গাড়ীতে থাকে লাল সবুজ পতাকা............


ভাবনা আর আগায় না, ভুল আমি আগাতে দেই না,
কিন্তু বিবেক তাকে টেনে নেয় -
ভাবনায় এতোক্ষনের নায়ক আমি চলে যাই ভিলেনের ভূমিকায় -
বিবেক বলে - হ্যাঁ, তুমি বাংলার নতুন প্রজন্ম, তোমার পূর্ববর্তীরা তোমায় কোন পরাধীনতার শৃক্ষলে জন্ম দেয়নি, জন্ম দিয়েছে স্বাধীন মাতৃভূমিতে, আর সেই প্রজন্মের পরের প্রজন্ম তুমি সেসময়ের দেশদ্রোহীদের সামনে মাথা নত করে হেটে যাও …..
আর ভাবো, তাদের কত ক্ষমতা, আমি আর কি!!!!
আর ৭১ এ মুক্তিযোদ্ধা হওয়ার আকাশ কুসুম ভাবনায় হারিয়ে যাও!!!!!!


আমি বলি - বিবেক , তুমি থামো, আজ আর সেই দিন নেই, আজ ৭১ না।
বিবেক বলে, হায় নির্বোধ, তোমার পূর্ববর্তী রা ছিলোনা তোমার মতো ভীরু কাপুরুষ, যদি তাই হতো, তবে আজ তুমিও জন্ম নিতে কোন পরাধীন মাতৃভূমিতেই.........


আমি বলি , না - বলার কোন অবস্থা আমার আর থাকে না ------
বিবেক , কল্পনা , ভাবনা সব থামিয়ে নেমে আসি বাস্তব জগতে ------


আবার হাঁটা শুরু করি অজানার পথে, শুধু একটা বার মুখ ফুটে বলি আমি বাংলারই সন্তান – বাংলার মাটিতে কোন ভাবেই এই ৩০ লাখ মুক্তিসেনার রক্তকে অপমানিত হতে দেবোনা ----


সামনে তাকিয়ে যখন দেখি অজানা মুখ এসে বলে - ভাই, বিজয়ের মাসে মুখ কালো কেনো - তখন আবার আশায় বুক বাঁধতে মন........

0 মন্তব্য:

Copyright © 2009 - সার্জা'র ব্লগ - is proudly powered by Blogger
Smashing Magazine - Design Disease - Blog and Web - Dilectio Blogger Template